পাসপোর্ট ছাড়াই ভ্রমণ করা যাবে দুবাই!

October 14, 2018 10:39 am
Print Friendly, PDF & Email

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে পাসপোর্টের ঝক্কি-ঝামেলা ছাড়াই প্রবেশ করা যাচ্ছে। দেশটির সরকার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে এমন এক প্রযুক্তির ব্যবহার শুরু করেছে, এতে পাসপোর্ট কিংবা ভ্রমণের কোনো কাগজ-পত্র দেখানোর প্রয়োজনই হচ্ছে না। অর্থাৎ ভ্রমণ আইডেন্টিটি ছাড়াই আপনি দুবাইয়ে প্রবেশ করতে পারবেন।

বুধবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ‘স্মার্ট টানেল সিস্টেম’ নামের একটি টানেল বাসানো হয়েছে। বিমানবন্দরে নেমে ইমিগ্রেশন অফিসারের কাছে পাসপোর্ট জমা না দিয়ে শুধু ওই ট্যানেল দিয়ে হেঁটে গেলেই ইমগ্রেশনের সব কাজ সম্পন্ন হয়ে যাবে। তবে হাঁটার সময় টানেলের দেয়ালে থাকা ক্যামেরার দিকে তাকাতে হবে যাত্রীকে। প্রাথমিকভাবে শুধু বিজনেস ও ফার্স্ট ক্লাসের যাত্রীরা এই সুবিধা পাবেন।

টানেলটি সংযুক্ত আরব আমিরাতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি। এটির ভিতর দিয়ে হাঁটার সময় এটি যাত্রীর চোখের বায়েমেট্রিক করে ফেলে। এছাড়া টানেলে থাকা ক্যামেরার মধ্যে ফেস রিকগনিশন প্রযুক্তিও যুক্ত আছে। এর ফলে কোনো যাত্রী একবার এই টানেলের ভিতর দিয়ে হেঁটে গেলে সকল তথ্য পেয়ে যায় বিমানবন্দর কর্তৃপক্ষ। এতে পাসপোর্ট দেখাতে হবে না।

দুবাইয়ের আবাসন ও বিদেশ বিষয়ক মন্ত্রণালয়ের মহাপরিচালক মেজর জেনারেল মোহম্মদ আহমদ আল মারি বলেন, ‘এই টানেলটি পরীক্ষামূলক চালু করা হয়েছে। যাত্রীদের ভ্রমণকে সহজ করতে পর্যায়ক্রমে সব বিমানন্দরেই এই টানেল বসানো হবে।’

‘বর্তমানে বিজনেস ও ফার্স্ট ক্লাসের যাত্রীরা এই ট্যানেল দিয়ে বের হবেন। এ ক্ষেত্রে তাদের পাসপোর্ট ও ভ্রমণ বিষয়ক কাগজপত্র দেখাতে হবে না। কয়েক সেকেন্ডের মধ্যেই ওই ট্যানেল দিয়ে হেঁটে বেরিয়ে যাবেন তারা’ -বলেন মেজর আল মারি।

তিনি জানান, এখন পর্যন্ত সবকিছু ভালোমতোই এগুচ্ছে। আশা করছি, আগামী ছয় মাসে আমরা প্রায় আড়াই কোটি যাত্রীর তথ্য পেয়ে যাবো। সব ঠিকঠাক থাকলে ২০২০ সাল নাগাদ আরব আমিরাতের সব বিমানবন্দরে এই সেবা চালু করতে করবো আমরা।