কুমিল্লার হয়ে বিপিএল খেলবেন স্টিভেন স্মিথ

November 28, 2018 11:19 am
Print Friendly, PDF & Email

বিপিএলে এর আগে খেললেননি অস্ট্রেলিয়ার দুই সেরা ক্রিকেটার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। নানা কারণে বিশ্বসেরা এই তিন ক্রিকেটারকে আগের ৫ আসরে পায়নি বিপিএল। এবার ৬ষ্ঠ আসরের জন্য ইতোমধ্যেই বিপিএলের দুটি ফ্রাঞ্জাইজির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন ডেভিড ওয়ার্নার এবং এবি ডি ভিলিয়ার্স। এবার তাদেরই পথ অনুসরণ করতে যাচ্ছেন স্টিভেন স্মিথও।

এবি ডি ভিলিয়ার্সের সঙ্গে চুক্তি করেছে বর্তমান চ্যাম্পিয়ন রংপুর রাইডার্স। সিলেট সিক্সার্স নিয়েছে ডেভিড ওয়ার্নারকে। স্টিভেন স্মিথকে কিনতে চাচ্ছে সাবেক চ্যাম্পিয়ন্স কুমিল্লা ভিক্টোরিয়ান্স। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের টিম ম্যানেজমেন্ট সূত্র জাগো নিউজকে নিশ্চিত করেছে যে, তারা এ বিষয়ে স্টিভেন স্মিথের সঙ্গে কথা-বার্তা অনেক দূর এগিয়ে নিয়ে গেছে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স মাশরাফি বিন মর্তুজার হাত ধরে শিরোপা জিতেছিল ২০১৫ সালে। এরপর শেষ দুই আসরের শিরোপা জিতেছে ঢাকা ডায়নামাইটস এবং রংপুর রাইডার্স। এবার আবারও শিরোপা লড়াই করতে চায় কুমিল্লা। গত বছর যে দলটি তারা খেলিয়েছিল, সেখান থেকে আগেই রেখে দিয়েছে পাকিস্তানের শোয়েব মালিককে। দেশি ক্রিকেটারদের মধ্যে আগে থেকে রেখে দেয়া হয়েছে তামিম ইকবাল, ইমরুল কায়েস এবং সাইফউদ্দিনকে।

এরপর প্লেয়ার্স ড্রাফটের আগে দু’জন করে বিদেশি ক্রিকেটারের সঙ্গে চুক্তি করার সুযোগ দেয়া হয় ফ্রাঞ্চাইজিগুলোকে। সে সুযোগে কুমিল্লা দলে নিয়েছে শ্রীলঙ্কার অ্যাশেলা গুনারত্নে এবং ইংল্যান্ডের লিয়াম ডসনকে। প্লেয়ার্স ড্রাফট থেকে তারা দলে নিয়েছে পাকিস্তানের বুমবুম আফ্রিদি এবং ক্যারিবীয় ব্যাটসম্যান এভিন লুইসকে। এছাড়া রয়েছেন শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরাও।

এবার দলটাকে আরও শক্তিশালী হিসেবে গড়ে তুলতে স্টিভেন স্মিথের দিকে নজর দিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দলটির টিম ম্যানেজমেন্ট সূত্র জাগো নিউজকে জানিয়েছে, ‘স্মিথের সঙ্গে কথা-বার্তা প্রায় চূড়ান্ত। আগামী কয়েকদিনের মধ্যেই আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে দিতে পারবো আশা করি।’

বল টেম্পারিং কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ার কারণে স্মিথ এবং ওয়ার্নারের ওপর এক বছরের নিষেধাজ্ঞা চলছে অস্ট্রেলিয়ায়। যে কারণে তারা খেলতে পারছেন না জাতীয় দলের হয়ে। আগামী মার্চের আগে নিষেধাজ্ঞার মেয়াদ শেষ হচ্ছে না। এ কারণে, বিভিন্ন দেশের ফ্রাঞ্চাইজি লিগ খেলে বেড়াতে পারছেন স্মিথ এবং ওয়ার্নার।

স্মিথ যোগ হলে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের স্কোয়াড হবে
তামিম ইকবাল, ইমরুল কায়েস, মোহাম্মদ সাইফউদ্দিন, শোয়েব মালিক, অ্যাসেলা গুনারত্নে, লিয়াম ডসন, স্টিভেন স্মিথ (সম্ভাব্য), আবু হায়দার রনি, এনামুল হক বিজয়, মেহেদি হাসান, জিয়া-উর রহমান, শহিদ আফ্রিদি, থিসারা পেরেরা, মোশরারফ হোসেন রুবেল, মোহাম্মদ শহীদ, শামসুর রহমান শুভ, সঞ্জিত সাহা, এভিন লুইস, ওয়াকার সালমা খাই, আমের ইয়ামিন।