বিমানের হজ টিমের ২ সদস্য আটক, ১ লাখ রিয়াল জরিমানায় মুক্ত

July 14, 2019 9:30 am
Print Friendly, PDF & Email

ঢাকায় সৌদি ইমিগ্রেশন সম্পন্ন না করে হজ ফ্লাইট নিয়ে মদিনা যাওয়ার অভিযোগে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের হজ টিমের দুই সদস্যকে আটক করে সৌদি কর্তৃপক্ষ। পরবর্তী সময়ে ১ লাখ রিয়াল জরিমানায় তাদের মুক্তি দেয় সৌদি ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্রে জানা গেছে, ৯ জুলাই রাত ১১টায় ৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইট (এএফও) মদিনার উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। নিয়ম অনুযায়ী এ ফ্লাইটের যাত্রীদের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু মন্ত্রণালয় থেকে সরবরাহ করা তালিকা অনুযায়ী সৌদি ইমিগ্রেশন কর্তৃপক্ষের তালিকায় মিল না থাকায় এসব হজযাত্রীর ইমিগ্রেশন ছাড়াই ফ্লাইট ছাড়ে বিমান। ফ্লাইটটি মদিনায় অবতরণ করার পর সৌদি ইমিগ্রেশন কর্তৃপক্ষ বিমানের হজ টিমের দুই সদস্যকে আটক করে। পরে সৌদি ইমিগ্রেশন কর্তৃপক্ষ ১ লাখ রিয়াল জরিমানা করে তাদের ছেড়ে দেয়। ওই ফ্লাইটের বৈমানিক ছিলেন ক্যাপ্টেন ইশতিয়াক হোসেন।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ভুলের কারণে ওই ফ্লাইটের হজযাত্রীদের মদিনায় নেমে ভোগান্তির শিকার হতে হয়েছে। ঢাকা থেকে সৌদি ইমিগ্রেশন না করে যাওয়ার জন্য মদিনায় বিমান হজ টিমের দুই সদস্যকে আটক করে জরিমানা করেছে সৌদি কর্তৃপক্ষ। জরিমানার টাকা তাত্ক্ষণিক পরিশোধ করা না হলেও পুরো হজের সময় বিমানকে যে পরিমাণ জরিমানা করা হবে, সেগুলোর সব উল্লেখ করে সৌদি কর্তৃপক্ষ স্লিপ পাঠাবে।