পাঁচ মাস পর ভারত-পাকিস্তান বিমান চলাচল শুরু

July 17, 2019 12:07 pm
Print Friendly, PDF & Email

দ্বিপাক্ষিক বিরোধের জের ধরে পাঁচ মাস বন্ধ থাকার পর ফের চালু হয়েছে ভারত ও পাকিস্তান রুটে বিমান চলাচল।  মঙ্গলবার (১৬ জুলাই) বেসামরিক বিমান চলাচলের জন্যে পুনারায় আকাশসীমা খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় দেশদুটি। পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের বরাতে এ খবর জানিয়েছে বিবিসি।

এদিকে ভারতের বিমান মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ খবর নিশ্চিত করে টুইটার বার্তায় জানানো হয়েছে,  দুই দেশের আকাশসীমায় এখন আর কোনো নিষেধাজ্ঞা নেই।

পূর্বের নিষেধাজ্ঞার কারণে আর্থিকভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছিল ভারতের রাষ্ট্রীয় বিমান চলাচল সংস্থা এয়ার ইন্ডিয়া। বিমান সংস্থাগুলোকে পাকিস্তানের আকাশসীমা ব্যবহার না করে ফ্লাইট পরিচালনা করায় অতিরিক্ত অর্থ ব্যয় করতে হতো তাদের।

এর আগে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বালাকোটে এক সন্ত্রাসী হামলায় ৪০ ভারতীয় সেনা নিহত হওয়ার পর, পাকিস্তানি ভূখণ্ডে সন্ত্রাসী প্রশিক্ষণ ক্যাম্প রয়েছে এ অজুহাতে ভারত বিমান হামলা চালায়। এর জবাবে পাকিস্তান ভারতের একটি যুদ্ধ বিমান ভূপাতিত করে। এ হামলা পাল্টা হামলার ঘটনায় দুই দেশ যুদ্ধের প্রায় দ্বারপ্রান্তে পৌছে গিয়েছিল। সে জেরেই ভারত থেকে পাকিস্তান হয়ে বিমান চলাচলের এই গুরুত্বপূর্ণ করিডোরটি বন্ধ ছিল।