বিমান ওড়ার আগ মুহূর্তে গ্রেপ্তার হলেন দুই পাইলট

August 5, 2019 1:45 pm
Print Friendly, PDF & Email

ইউনাইটেড এয়ারলাইনসের দুই পাইলটকে গ্রেপ্তার করেছে স্কটল্যান্ড পুলিশ। ছবি: এএফপি ফাইল ছবি

গ্রেপ্তার দুই পাইলটকে আপাতত পুলিশি হেফাজতে রাখা হয়েছে। আগামী মঙ্গলবার তাঁদের আদালতে হাজির করার কথা রয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউএ ১৬২ ফ্লাইটটি নিয়ে গ্লাসগো থেকে নিউইয়র্ক যাওয়ার কথা ছিল ইউনাইটেড এয়ারলাইনসের ওই দুই পাইলটের। স্থানীয় সময় সকাল নয়টায় বিমানটি নিউইয়র্কের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু বিমান ওড়ার আগে পাইলটদের জন্য নির্ধারিত স্বাস্থ্যপরীক্ষায় উত্তীর্ণ হতে না পারায় তাঁদের গ্রেপ্তার করা হয়।

ইউনাইটেড এয়ারলাইনস এক আনুষ্ঠানিক বিবৃতিতে জানিয়েছে, ‘যাত্রী ও ক্রুদের নিরাপত্তাই আমাদের কাছে সবার আগে প্রাধান্য পায়। মাদক ও মদ্যপানের বিষয়ে আমাদের কর্মীদের সর্বোচ্চ বিধিনিষেধের মধ্যে রাখি আমরা। দুই পাইলটকে তাৎক্ষণিকভাবে তাঁদের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। স্থানীয় প্রশাসনকে সম্ভাব্য সব উপায়ে সহযোগিতা করছি আমরা।’

স্কটল্যান্ড পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ৬১ ও ৪৫ বছর বয়সী দুই পাইলটকে রেলওয়ে ও পরিবহন নিরাপত্তা আইন ২০০৩ এর অধীনে গ্রেপ্তার করা হয়েছে। আগামী মঙ্গলবার তাঁদের আদালতে তোলা হবে।

এর আগে ২০১৭ সালেও মদ্যপানের নির্ধারিত মাত্রা অতিক্রম করায় ইউনাইটেড এয়ারওয়েজের দুই পাইলটকে গ্রেপ্তার করেছিল স্কটল্যান্ড পুলিশ। পল গ্রেবেঙ্ক ও কার্লোস রবার্তো লিকোনা নামের ওই দুই পাইলটকে যথাক্রমে ১০ ও ১৫ মাসের কারাদণ্ড দেওয়া হয়।