বাংলাদেশের ১ লাখ ২৭ হাজার ১৫২ হজযাত্রী মক্কায় পৌঁছেছেন

August 7, 2019 1:00 pm
Print Friendly, PDF & Email

শেষ নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জন্মভূমি পবিত্র মক্কা নগরী। এ নগরের প্রাণ  কাবা শরিফ। এই কাবাকে ঘিরে অযুত কণ্ঠে লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক ধ্বনিত হয় পুরো বছর। তবে হজের সময় লাব্বাইক… ধ্বনিতে মুখরিত থাকে কাবা প্রাঙ্গণ থেকে শুরু করে মক্কার অলিগলি।

হজের মাস পবিত্র জিলহজ। এ মাসের ষষ্ঠ দিন আজ। দিন যত যাচ্ছে হজ পালনে ইচ্ছুকদের মধ্যে মহান প্রভুর সন্তুষ্টি ও নবী মুহাম্মদ (সা.)-এর সুপারিশ লাভের বাসনা মনের গভীরে ততই তীব্র হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের জনপদের পাশাপাশি বাংলাদেশ থেকেও উল্লেযোগ্য সংখ্যাক হাজী হজপালনের নিমিত্তে সৌদি আরব এসেছেন।

বাংলাদেশ থেকে হজপালনের জন্য ব্যবস্থাপনা সদস্য্যসহ ১ লাখ ২৭ হাজার ১৫২ জন হজযাত্রী মক্কায় এসে পৌঁছেছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও সৌদিয়া এয়ারলাইন্সের ৩৬৫টি ফ্লাইটে তারা সৌদি আসেন।

এ বছর পবিত্র হজ অনুষ্ঠিত হবে ১০ আগস্ট। ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত হজ এজেন্সির সংখ্যা ৫৯৮টি।

গত ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়ে সোমবার (৫ আগস্ট) শেষ হজ ফ্লাইট। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট ১৭ আগস্ট এবং শেষ ফিরতি ফ্লাইট ১৫ সেপ্টেম্বর।

 

বাংলাদেশি হজযাত্রীদের মধ্যে সৌদি আরবে ৪১ জন ইন্তেকাল করেছেন। এর মধ্যে ৩৫ জন পুরুষ ও ৬ জন নারী। তাদের ২৬ জন মক্কায়, মদিনায় ছয়জন ও জেদ্দায় একজন ইন্তেকাল করের।

সর্বশেষ ইন্তেকাল করেছেন, মাদারীপুর জেলার মোসা. জোহরা বেগম (৭৪)। পবিত্র মক্কায় তিনি ইন্তেকাল করের। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার পাসপোর্ট নম্বর: BX0139629

এদিকে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে হজ প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. জহির আহমেদের সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় আগত হজযাত্রীদের সার্বিক হজ ব্যবস্থাপনা বিশেষ করে মিনা ও আরাফার আবাসন এবং পরিবহন ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।

সভায় অন্যান্যের মধ্যে হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান, হজ প্রতিনিধি দলের সদস্য মো. আজিজুর রহমান মহাপরিচালক-৩ প্রধানমন্ত্রীর কার্যালয়, মক্কাস্থ মৌসুমী হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের দলনেতা এবং আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন।