দেশে ফিরেছেন ৭৯৮২ হাজি

August 19, 2019 9:48 am
Print Friendly, PDF & Email

পবিত্র হজ পালন শেষে গত দুদিনে দেশে ফিরেছেন ৭ হাজার ৯৮২ জন হাজি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৮টি ও সৌদি এয়ারলাইন্সের ১৪টিসহ মোট ২২টি ফ্লাইটে তারা দেশে ফিরেন।

এদিকে গতকাল (রোববার) বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে প্রশাসনিক দলের দলনেতা এবং ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আবুল বারকাত মোহাম্মদ আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে হজ প্রশাসনিক দলের সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতেই বাংলাদেশ থেকে আগত যেসব হজযাত্রী সৌদি আরবে মৃত্যুবরণ করেন তাদের রুহের মাগফিরাত কামনা করা হয় এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়। এ ছাড়া সভায় হাসপাতাল পরিদর্শন, হাজিদের নির্বিঘ্নে দেশে প্রত্যাবর্তন এবং চিকিৎসা ব্যবস্থাপনা নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়।

সভায় অন্যান্যের মধ্যে হজ অফিস মক্কার কাউন্সিলর মুহাম্মাদ মাকসুদুর রহমান, মক্কায় মৌসুমি হজ অফিসার, কনসাল (হজ), প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক দলের দলনেতা আইটি দলের দলনেতা উপস্থিত ছিলেন। সভাপতি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান এবং হজ পরবর্তী সব কার্যক্রম সফলভাবে সম্পন্ন করার জন্য সবার সহযোগিতা কামনা করেন।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন হজে যান। গত ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হয়। ১৭ আগস্ট থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু হয়েছে। চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।