হঠাৎ অবসরের ঘোষণা নবীর

September 5, 2019 5:21 pm
Print Friendly, PDF & Email

মাত্র তিন টেস্টেই থেমে যাচ্ছে মোহাম্মদ নবীর সাদা পোশাকের ক্যারিয়ার? বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে চলতি টেস্টের পরই অবসরে যাবেন, হঠাৎ এমন ঘোষণা দিয়ে বসলেন আফগান এই অলরাউন্ডার।

আফগানিস্তান টেস্ট মর্যাদা পেয়েছে বেশিদিন হয়নি। বাংলাদেশের বিপক্ষে আজ থেকে শুরু টেস্টটি দলের তৃতীয় টেস্ট। দেশের হয়ে এই তিন টেস্টেই খেলার সৌভাগ্য হয়েছে নবীর। সামনে হয়তো আরও সুযোগ ছিল। কিন্তু ৩৪ বছর বয়সে এসে সাদা পোশাকের স্বপ্নটা আর বড় না করারই সিদ্ধান্ত নিলেন আফগান অলরাউন্ডার।

আফগানিস্তান দলের ম্যানেজার নাজিম জার আবুদররহিমজাই নবীর এই অবসরের খবরের সত্যতা নিশ্চিত করে বলেছেন, ‘হ্যাঁ, তিনি চলতি টেস্ট ম্যাচের পরই অবসরে যাবেন।’

নবী কেন হঠাৎ টেস্ট ফরমেট থেকে নিজেকে সরিয়ে নিলেন সেটির অবশ্য সুনির্দিষ্ট কারণ জানা যায়নি। তবে সীমিত ওভারের ক্যারিয়ার দীর্ঘায়িত করতেই সম্ভবত এমন সিদ্ধান্ত। সাম্প্রতিক সময়ে ক্রিকেটারদের মধ্যে এমন প্রবণতা দেখা যাচ্ছে খুব বেশি।

নবীর অবশ্য টেস্ট থেকে সরে যাওয়ার কারণটা খুঁজতে গেলে আরেকটি বিষয় পরিষ্কার হবে। বয়স এখন ৩৪। টেস্ট চ্যাম্পিয়নশিপে না থাকায় আফগানিস্তান নিয়মিত টেস্ট খেলার সুযোগ পাচ্ছে না। তাদের পরবর্তী টেস্ট আগামী নভেম্বর-ডিসেম্বরে দেহরাদুনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। থেমে থেমে এমন করে একটি দুটি টেস্ট খেলে আসলে এই ফরমেটে মনযোগ ধরে রাখা কঠিন।

তার চেয়ে এখনকার দিনে বিশ্বজুড়ে টি-টোয়েন্টি খেলা অনেক বেশি লাভজনক। তাই সাদা বলের ক্রিকেটে বাড়তি মনোযোগ দেয়ার সিদ্ধান্ত নিতে খুব একটা ভাবতে হয় না ক্রিকেটারদের।

বাংলাদেশের বিপক্ষে চলতি ম্যাচের আগে আফগানিস্তানের হয়ে ২টি টেস্ট খেলেছেন নবী। ব্যাট হাতে অবশ্য পারফর্ম করতে পারেননি। মোট রান ২৫। তবে অফস্পিন বোলিংয়ে উইকেট নিয়েছেন ৪টি।