কঙ্গোতে বিমান বিধ্বস্ত হয়ে নিহত ৮

October 12, 2019 10:26 am
Print Friendly, PDF & Email

আফ্রিকার দেশ ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোতে কার্গো বিমান বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্টের ব্যক্তিগত কর্মকর্তাসহ ৮ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার কঙ্গোর গোমা থেকে কিনশাসাগামী ওই বিমানটি মানিয়ামা এলাকায় বিধ্বস্ত হয়। রুশ সংবাদমাধ্যম আরটি’র এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

কার্গো বিমানটিতে ছিলেন কঙ্গোর প্রেসিডেন্ট ফেলিক্স টিশিসেকেদির ব্যক্তিগত গাড়িচালক ও কয়েকজন সৈনিক। দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ জানায়, বৃহস্পতিবার বিকালে উড্ডয়নের এক ঘন্টা পরই হঠাৎ বিমানটি রাডার সংযোগ থেকে বিচ্ছিন্ন হয়। তারপর মানিয়ামা নামক বনে অবতরণ করতে গিয়ে বিধ্বস্ত হয়।

ফেলিক্সের উপদেষ্টা বিদিয়ে টিশিমাঙ্গা জানিয়েছেন, বিমানের ধ্বংসাবশেষ পাওয়া গেলেও কোনও যাত্রীকে পাওয়া যায়নি।

দুর্ঘটনার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, শুক্রবার সকালে দুর্ঘটনার খবর জানার পর প্রেসিডেন্ট ফেলিক্সের শত শত সমর্থক রাজধানী কিনশাসার রাস্তাগুলো দখল করে প্রতিবাদ জানায়। প্রেসিডেন্টকে ব্যর্থ প্রমাণ করার জন্য ষড়যন্ত্র করে এই বিমান দুর্ঘটনা ঘটানো হয়েছে বলে দাবি করেছে তারা। কঙ্গোর দীর্ঘদিনের প্রেসিডেন্ট জোসেফ কাবিলাকে সরিয়ে এ বছরই ক্ষমতা দখল করেন ফেলিক্স টিশিসেকেদি।

তবে এ ষড়যন্ত্রের অভিযোগের ব্যাপারে কোনও আনুষ্ঠানিক বিবৃতি দেয়নি প্রেসিডেন্টের কার্যালয়। অন্যদিকে কাবিলার রাজনৈতিক জোট টুইটবার্তায় জানায়, টিশিসেকেদি ও সব হতাহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন কাবিলা।