বিমানে উঠে জলবায়ু আন্দোলনকারীর বিক্ষোভ

October 12, 2019 8:35 am
Print Friendly, PDF & Email

যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া ‘এক্সটিংশন রেবেলিয়ন’ নামের জলবায়ু আন্দোলনের কর্মী হিসেবে দাবি করা এক ব্যক্তি আয়ারল্যান্ডগামী একটি ফ্লাইটে উঠে বিক্ষোভ করেছেন। বৃহস্পতিবার সকালে ওই ব্যক্তি এয়ার লিঙ্গাসের একটি ফ্লাইটে উঠার পর বিক্ষোভ শুরু করলে তা আয়ারল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা শুরু করতে পারেনি। রুশ সংবাদমাধ্যম রাশিয়া টুডে এখবর জানিয়েছে।

বৃহস্পতিবার থেকে আগামী তিনদিনের জন্য লন্ডন সিটি বিমানবন্দর অচল ও দখল করে দিতে জলবায়ু আন্দোলনকারীদের হুমকির পর এই ঘটনা ঘটলো। প্রতিবাদ ঘিরে বিমানবন্দরে নিরাপত্তা জোরদার করা হয়। বিমানবন্দরের প্রবেশমুখ থেকে বেশ কয়েকজনকে সরিয়ে দেওয়া হয়েছে এবং কয়েকজনকে গ্রেফতার করা হয়েছে।

বিমানটির এক যাত্রীর ধারণ করা ফুটেজে দেখা গেছে, ওই ব্যক্তি ফ্লাইট অ্যাটেনডেন্টের সঙ্গে তর্ক করছেন। তিনি বলছেন, অসুবিধার জন্য দুঃখিত। কিন্তু বিক্ষোভ আন্দোলনের অংশ হিসেবেই তার এই পদক্ষেপ। উত্তেজিত যাত্রীরা তখন বিক্ষোভকারীকে বসে পড়তে বলেন। বিমানের ক্রুকে লক্ষ্য করে এক যাত্রীকে বলতে শোনা গেছে, তাকে অবিলম্বে নামিয়ে দিতে আমাদের উপকার করুন।

কথা কাটাকাটির এক পর্যায়ে ফ্লাইট অ্যাটেনডেন্ট বিক্ষোভকারীকে নিজের আসনে বসে পড়তে বলেন।

বিমানটি আয়ারল্যান্ডের ডাবলিনের উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ছিল। বিক্ষোভকারী জলবায়ু পরিবর্তন নিয়ে কথা বলা শুরু করেন এবং আসনে বসতে অস্বীকৃতি জানান। পরে পুলিশ তাকে বিমান থেকে নামিয়ে দেয়।