এক যুগেও হয়নি বিমান আইন

December 1, 2019 9:05 am
Print Friendly, PDF & Email

বিশেষ সংবাদদাতা

বাংলাদেশের জাতীয় পতাকাবাহী একমাত্র প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ লিমিটেড। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠানটিকে পাবলিক লিমিটেড কম্পানিতে রূপান্তরিত করে।

তখনই বাংলাদেশ বিমান করপোরেশনের বিলুপ্ত হয়েছে। এরপর কেটে গেছে এক যুগ। ক্ষমতায়ও এসেছে পরিবর্তন। কিন্তু পরিবর্তন আসেনি বিমানে। পাবলিক লিমিটেড হলেও এক যুগ ধরে প্রতিষ্ঠানটি চলছে করপোরেশন অধ্যাদেশে।

এ ব্যাপারে বিমান বাংলাদেশের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ড. এম এ মোমেন বলেন, বিমান বাংলাদেশ তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে পাবলিক লিমিটেড কম্পানিতে রূপান্তরিত হলেও নতুন কোনো আইন প্রণয়ন করা হয়নি। তাই নতুন আইন না হওয়ায় এটি করপোরেশন অর্ডিন্যান্স দিয়ে চলছে। এ ব্যাপারে সরকারের উদ্যোগ নেওয়া উচিত।

এত বছরেও বিমান বাংলাদেশের উন্নতি না হওয়া সম্পর্কে তিনি বলেন, বর্তমানে বিমান বাংলাদেশের যত সম্পদ আছে তা আগে কখনোই ছিল না।

বিমানের ভাণ্ডারে এখন অনেক বিমান আছে। কিন্তু উন্নতি হচ্ছে না ব্যবস্থাপনাগত ব্যর্থতার কারণে।
জানা গেছে, ১৯৭২ সালে জন্ম নেওয়া বিমান বাংলাদেশ ২০০৭ সালের জুলাইয়ের আগ পর্যন্ত চলেছে করপোরেশন হিসেবে। আর প্রতিষ্ঠানটি চলেছে বাংলাদেশ বিমান করপোরেশন অর্ডিন্যান্স, ১৯৭৭ দিয়ে। ২০০৭ সালের ২৩ জুলাই তৎকালীন সরকার বিমান বাংলাদেশকে লিমিটেড কম্পানি হিসেবে রূপান্তর করে। ফলে আইন অনুযায়ী, বাংলাদেশ বিমান করপোরেশনের বিলুপ্তি হয়। এরপর এক যুগ কেটে গেলেও বাংলাদেশ বিমান অর্ডিন্যান্স, ১৯৭৭ রহিতকরণ কিংবা নতুন কোনো আইন প্রণয়ন করা হয়নি। তাই বিমানও পাবলিক লিমিটেড কম্পানি হওয়া সত্ত্বেও এই এক যুগ ধরে করপোরেশন অর্ডিন্যান্স দিয়েই চলছে। এরই মধ্যে এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। শিগগিরই এটি অনুমোদনের জন্য মন্ত্রিসভায় তোলা হবে। এরপর সব আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেই বাদ বা রহিত করা হবে বাংলাদেশ বিমান করপোরেশন অর্ডিন্যান্স ১৯৭৭। আর তা বাস্তবায়ন হলে করপোরেশন অধ্যাদেশ দিয়ে এক যুগ চলা বিমান বাংলাদেশ পাবলিক লিমিটেড কম্পানি পাবে ‘আইনি বৈধতা’।