রানওয়েতে জিপ, অল্পের জন্য রক্ষা পেল বিমান

February 16, 2020 4:09 pm
Print Friendly, PDF & Email

এশিয়ানমেইল ডেস্ক

পুনে বিমানবন্দরের রানওয়ে থেকে ২২২ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ওড়ার জন্য তৈরি হচ্ছিল এয়ারবাস এ-৩২১। ধীরে ধীরে গতি বাড়িয়ে রানওয়ে ধরে ছুটতেও শুরু করেছিল এয়ার ইন্ডিয়ার বিমানটি। হঠাৎ নজরে আসে অদূরেই একটি জিপ নিয়ে এক ব্যক্তি চলে এসেছেন রাস্তায়। দুর্ঘটনা এড়াতে নির্দেশ পাওয়ার আগেই রানওয়ে ছেড়ে উড়ে যায় বিমানটি। এতে ওই ব্যক্তি প্রাণে বাঁচলেও রানওয়ের সঙ্গে বিমানের লেজের সংঘর্ষে গুরুতর ক্ষতি হয়েছে কাঠামোর।

যদিও পরে সফল ভাবে দিল্লি পর্যন্ত উড়ে গিয়ে নিরাপদে অবতরণ করেছে এয়ারবাস এ-৩২১। বিমানে ছিলেন যাত্রী ও কর্মী-সহ মোট ১৮০ জন আরোহী। ঘটনার তদন্ত করছে ডিরেক্টরেট জেনারেল অব সিভিল এভিয়েশন (ডিজিসিএ)।

দেশের আরও বেশ কিছু বিমানবন্দরের মতো পুণে থেকেও সেনাবিমান ওঠানামা করে। ফলে সেখানে সামরিক বাহিনীর সদস্যরাও নিয়মিত ঘোরাফেরা করেন। ক্ষতিগ্রস্ত বিমানটিকে তদন্তের জন্য আপাতত তুলে নেওয়া হয়েছে। দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করতে বিমানের ককপিট ভয়েস রেকর্ডারও খতিয়ে দেখবে এয়ার ইন্ডিয়া।

উড়ান সংস্থার তরফে ডিজিসিএ-র কাছে যে তথ্য জমা পড়েছে তাতে বলা হয়েছে, ‘‘বিমানের কাঠামো ও ফ্রেমে ক্ষতি হয়েছে।’’ প্রাথমিক তদন্তের সঙ্গে যুক্ত এক আধিকারিক বলেছেন, ‘‘তদন্তের জন্য বিমানটি পরিষেবার বাইরে রাখা হবে। রানওয়ে কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে কি না জানতে পুণে এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)-র সঙ্গে যোগাযোগ রাখতে বলা হয়েছে এয়ার ইন্ডিয়াকে