করোনা : বিমানে মশকরা করে ফেঁসে গেলেন যুবক

March 17, 2020 12:33 pm
Print Friendly, PDF & Email

এশিয়ানমেইল ডেস্ক

  নিজেকে করোনাভাইরাসে আক্রান্ত বলে বিপাকে পড়েছেন এক মার্কিন যুবক। রীতিমতো গ্রেফতার করে তাকে কারাগারে প্রেরণ করেছে নিউইয়র্ক পুলিশ।ঘটনাটি ঘটেছে স্থানীয় সময় ১৪ মার্চ সন্ধ্যা সাড়ে ছয়টায় আমেরিকান এয়ারলাইনসের ডালাস থেকে নাশভিলগামী একটি ফ্লাইটে।

নিউইয়র্ক ডেইলি নিউজের প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস নিয়ে কৌতুক করায় এই শাস্তি পেতে হলো সেই মার্কিন নাগরিককে। ঘটনার বর্ণনা দিয়ে সংবাদমাধ্যমটি জানায়, অভিযুক্ত ব্যক্তি বিমান উড্ডয়নের ঠিক আগমুহূর্তে চিৎকার করে দাবি করেন, তিনি কভিড-১৯ এ আক্রান্ত। এ কথা শোনার পরপর ফ্লাইটের সব যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। যাত্রীদের মধ্যে বিশৃঙ্খলা দেখা দেয়। এমনকি ফ্লাইটের ক্রু ও বিমানবালারাও বিমান ছেড়ে নিচে নেমে যেতে উদত্ত হয়।

এরইমধ্যে অভিযুক্ত যাত্রীকে পুলিশ নামিয়ে নিয়ে যায়। এর কিছুক্ষণ পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একজন সদস্য এসে আতঙ্কিত যাত্রীদের জানায়, ওই যাত্রী করোনাভাইরাসে আক্রান্ত নন। তিনি আসলে করোনাভাইরাস নিয়ে কৌতুক করে মজা দেখতে চেয়েছিলেন যে, এমন খবরে বিমানের অন্যান্য যাত্রীদের মধ্যে কেমন আতঙ্ক ছড়ায়।

কিন্তু পুলিশের এমন বর্ণনাতেও আতঙ্ক কাটেনি যাত্রী ও ক্রুদের। এরপরও ওই ফ্লাইটের কয়েকজন ক্রু ও যাত্রী ওই ফ্লাইটে যেতে অস্বীকৃতি জানান। এ নিয়ে চরম দুর্ভোগে পড়েন অন্যান্যরা। পরে কয়েকজন ক্রু ও যাত্রীকে ছাড়াই নির্ধারিত সময়ের প্রায় আট ঘণ্টা পর ওই ফ্লাইট যাত্রা শুরু করে।

এদিকে করোনাভাইরাসের মতো এমন সংবেদনশীল বিষয় নিয়ে মশকরা করায় এবং যাত্রী ও ফ্লাইট কর্তৃপক্ষকে ক্ষতিগ্রস্ত করায় ওই ব্যক্তিকে গ্রেফতার করে থানায় নিয়ে যায় পুলিশ। তবে তার নাম প্রকাশ করেনি নিউইয়র্ক পুলিশ।

প্রসঙ্গত, বিশ্বের অন্য দেশের মতো যুক্তরাষ্ট্র করোনা ছোবলে বিপর্যস্ত। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা তিন হাজার। এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত মানুষের সংখ্যা ৬১ ছাড়িয়ে গেছে।