৫ হাজার কর্মী ছাঁটাই করছে এয়ার কানাডা

March 29, 2020 7:45 pm
Print Friendly, PDF & Email

 

এশিয়ানমেইল ডেস্ক

বর্তমানে সারাবিশ্বকে এক প্রকার স্তব্ধ করে দিয়েছে করোনাভাইরাস। বিভিন্ন দেশে লকডাউন ঘোষণা করা হয়েছে, দোকান-পাট, ব্যবসা-বাণিজ্য, স্কুল, রেস্তোরাঁ সব বন্ধ হয়ে গেছে। পুরো পৃথিবীজুড়ে নিস্তব্ধতা ভর করেছে।

করোনার প্রভাবে বিশ্বের অর্থনীতিতে বড় ধরনের ধস নেমেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বিমান সংস্থাগুলো। বিভিন্ন দেশ একে একে ফ্লাইট বন্ধ করে দেওয়ায় ভয়াবহ লোকসানের মুখে পড়েছে তারা।

সম্প্রতি সব কর্মীর বেতন ৫ থেকে ২৫ শতাংশ কমানোর ঘোষণা দিয়েছে ইন্ডিগো। অপরদিকে, কমপক্ষে ৫ হাজার কর্মী ছাঁটাই করতে চলেছে এয়ার কানাডা। প্রতিষ্ঠানটির তরফ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

১ এপ্রিল থেকে কর্মী ছাঁটাই করা হবে বলে জানিয়েছে এয়ার কানাডা। কানাডার ইউনিয়ন অফ পাবলিক এমপ্লয়িজ-এর তরফ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এই পদক্ষেপ সাময়িক সময়ের জন্য বলে উল্লেখ করা হয়েছে।

করোনার জের ধরে বর্তমানে অনেক প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করতে বাধ্য হয়েছে। আবার বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মীদের বাড়ি থেকেই কাজের পরামর্শ দিয়েছে।

মানুষ থেকে মানুষে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ে বলে জনসমাগম এড়িয়ে চলতে বলা হয়েছে। একই সঙ্গে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষকে আপাতত ঘরেই অবস্থানের পরামর্শ দেওয়া হয়েছে এবং পরিষ্কার পরিচ্ছন্নতার ওপর জোর দেওয়া হয়েছে।