চীন বাদে সব দেশের সাথে বিমান চলাচল বন্ধ

March 29, 2020 7:51 pm
Print Friendly, PDF & Email

নিজস্ব প্রতিবেদক

করোনা ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে প্লেন যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। তবে চীনের পরিস্থিতি ‘স্বাভাবিক’ হয়ে যাওয়ায় বর্তমানে দেশটির সঙ্গে প্লেন চলাচল চালু রেখেছে কর্তৃপক্ষ।

রোববার (২৯ মার্চ) থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে শুধু চীন-বাংলাদেশ রুটে চলাচলকারী উড়োজাহাজ উড্ডয়ন ও অবতরণ করবে।

প্রথমদিকে দশটি দেশের সঙ্গে প্লেন চলাচল বন্ধ রাখার পর শুধু থাইল্যান্ড, চীন, হংকং ও যুক্তরাজ্যের সঙ্গে প্লেন চলাচল সচল রাখে বাংলাদেশ। পরে হংকং ও থাইল্যান্ড রুটে চলাচলকারী থাই এয়ারওয়েজ ও ক্যাথে প্যাসিফিক যাত্রী সঙ্কটে ফ্লাইট কার্যক্রম স্থগিত রেখেছে।

শেষে ছিল কেবল যুক্তরাজ্য ও চীন। এরই মধ্যে যুক্তরাজ্যের ম্যানচেস্টার ও লন্ডন রুটে ফ্লাইট পরিচালনা স্থগিত করে দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ফলে রোববার (২৯ মার্চ) থেকে চীন ছাড়া আর কোনো দেশের সঙ্গে বাংলাদেশের প্লেন চলাচল থাকবে না।

বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ বাড়ায় গত ২১ মার্চ রাত ১২টা থেকে চীন, যুক্তরাজ্য, থাইল্যান্ড ও হংকং বাদে সব আন্তর্জাতিক রুটের ফ্লাইট বন্ধ ঘোষণা করে বাংলাদেশ।

বাংলাদেশ থেকে চীনে বর্তমানে  ইউএস-বাংলা এয়ারলাইন্স, চায়না ইস্টার্ন ও চায়না সাউদার্ন ফ্লাইট পরিচালনা করে থাকে। তবে যাত্রী সঙ্কটের কারণে সপ্তাহে এই তিন এয়ারলাইন্সের ফ্লাইট সংখ্যা ১৮ থেকে তিনে নেমে এসেছে।