দুই মাস পর করোনায় ‘মৃত্যুশূন্য’ অস্ট্রেলিয়া

September 15, 2020 6:48 pm
Print Friendly, PDF & Email

আন্তর্জাতিক ডেস্ক:

গত দুই মাসের মধ্যে প্রথমবারের মতো করোনাভাইরাসে মৃত্যুবিহীন দিন পাড় করল অস্ট্রেলিয়া। দেশটিতে মঙ্গলবার করোনায় কোনও প্রাণহানির রেকর্ড হয়নি বলে এক প্রতিবেদনে জানিয়েছে ফরাসী বার্তাসংস্থা এএফপি।

এতে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারির প্রকোপ কমে আসায় দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নে লকডাউনও শিথিল করা হয়েছে।


এএফপির পরিসংখ্যান বলছে, গত ১৩ জুলাইয়ের পর প্রথমবারের মতো মঙ্গলবার অস্ট্রেলিয়ায় করোনায় কারও মৃত্যু হয়নি। তবে দেশটিতে নতুন করে আরও ৫০ জনের করোনা শনাক্ত হয়েছে। গত জুলাইয়ের শেষ এবং আগস্টের শুরুর দিকেও এই সংখ্যা সাত শতাধিক ছিল।

অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নের কঠোর লকডাউনে শিথিলতা আনার ঘোষণা দেয়ার পর করোনায় মৃত্যু শূন্যের কোটায় নেমে আসার খবর এল। লকডাউন শিথিল করায় মেলবোর্নের বাসিন্দারা এখন থেকে দিনে এক ঘণ্টা বাড়ির বাইরে শরীর চর্চা করতে এবং একাকী বসবাসরত বন্ধুদের বাসায় যেতে পারবেন।

এদিকে, করোনার সংক্রমণ কমে আসায় ভিক্টোরিয়া প্রদেশের স্থানীয় বাসিন্দারা বুধবার মধ্যরাত থেকে তাদের বাড়ি-ঘর ছাড়তে এবং ব্যবসা প্রতিষ্ঠান পুনরায় চালু করতে পারবেন। ভিক্টোরিয়ার প্রধানমন্ত্রী ড্যানিয়েল অ্যান্ড্রুস বলেছেন, এটি বিশাল ব্যাপার। এটি একটি ইতিবাচক বিষয়।

লকডাউনে শিথিলতা আনা হলেও মেলবোর্নের বাসিন্দারা এখনও বিভিন্ন ধরনের বিধি-নিষেধের মুখোমুখি হচ্ছেন। আগামী ২৬ অক্টোবর পর্যন্ত সেখানকার বাসিন্দারা অপ্রয়োজনীয় ব্যবসা-প্রতিষ্ঠান চালু করতে পারবেন না এবং রাত্রিকালীন কারফিউ বলবৎ থাকবে।

অস্ট্রেলিয়ায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় ২৭ হাজার; এর এক তৃতীয়াংশই ভিক্টোরিয়া প্রদেশের। এছাড়া দেশটিতে এখন পর্যন্ত ৮১৬ জনের প্রাণ কেড়েছে করোনা; যাদের ৯০ শতাংশই ভিক্টোরিয়ার।